2014/09/21

আসুন হাদিসের আলোকে কিছু প্রশ্নের উত্তর জেনে নেই

প্রশ্ন-১: কোন ব্যক্তি যদি শুধুমাত্র আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করে ও একত্ববাদের প্রবক্তা হয় কিন্তু রাসূলুল্লাহ (সঃ)-এর প্রতি বিশ্বাস স্থাপন না করে এবং তাঁকে না মানে তাহলে সে কি মুসলমান হিসেবে গণ্য হবে?
উত্তর: যতক্ষন না সে ব্যক্তি সৃষ্টির শ্রেষ্ঠ মহানবী (সঃ)-এর প্রতি বিশ্বাস স্থাপন করবে, তাঁর সকল বক্তব্যের সত্যায়ন ও অন্তরে তার প্রতি ভালবাসা পোষণ না করবে, সে কোনক্রমেই মুসলমান নয়।
হাদীছ-১: হযরত আলী (রাযিঃ) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সঃ) বলেছেন, চারটি (৪) বিষয়ের উপর বিশ্বাস স্থাপন না করা পযন্ত কোন ব্যক্তি মুসলমান রুপে গণ্য হতে পারে না। (আন্তরিক ও মৌখিক) স্বীকার করবে যে, আল্লাহ্ ব্যতীত কোন মাবুদ নেই; আমি (মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আল্লাহর রাসূল, আমাকে তিনি সত্যই নবী করে পাঠিয়েছেন, মৃত্যু (অথাৎ দুনিয়া ধ্বংস হয়ে যাওয়া) মৃত্যুর পর পুনরুজ্জীবিত হওয়া এবং তাকদীর-এর প্রতি বিশ্বাস স্থাপন করবে। (তিরমিযী ও ইবনে মাজাহ)
হাদীছ-২: হযরত আনাস (রাযিঃ) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সঃ) বলেছেন, কোন বান্দা মুমিনরুপে পরিগণিত হতে পারে না যতক্ষন আমি তার নিকট তার পিতা, সন্তান ও অন্য সকল মানুষের অপেক্ষা অধিক প্রিয় না হই। (বুখারী ও মুসলিম)

প্রশ্ন-২: বান্দার নিকট আল্লাহর কোন প্রাপ্য আছে কি? থাকলে তা কি?
উত্তর: বান্দার নিকট আল্লাহর অনেক আনশ্যিক প্রাপ্য রয়েছে। যেমন- কোন ক্ষেত্রেই তাঁর অবাধ্য না হওয়া। তবে সবচেয়ে বড় প্রাপ্য হলো এই যে, তাঁর ইবাদত করা এবং তার সাথে কাউকে শরীক সাব্যস্ত না করা।
হাদীছ: হযরত মুআজ (রাযিঃ) বর্ণনা করেন, রাসূলুল্লাহ (সঃ) বলেছেন, বান্দার নিকট আল্লাহর প্রাপ্য রয়েছে যে, তারা তাঁর ইবাদত করবে এবং তাঁর সাথে কাউকে অংশীদার সাব্যস্ত করবে না। (বুখারী ও মুসলিম)
 

No comments:

Post a Comment